Friday, April 24, 2020

Political Science Honours-- 6th Sem/C-13 (Western Political Thought--II)

Sort Questions fromHegel and Machiavelli

Hegel on Dialectic
                হেগেলের রাজনৈতিক দর্শনের একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ ধারণারূপে দ্বন্দ্বের ধারণাটি বিবেচিত হয়ে থাকে। হেগেলের দ্বন্দ্বের ধারণার প্রধান বৈশিষ্ট্য হল এটির সাহায্যে তিনি মানবীয় কার্যকলাপের ক্ষেত্রে ‘যুক্তির’ গতিপথ ব্যাখ্যা করতে চেয়েছেন বা আরও স্পষ্টভাবে বলা যায় এর দ্বারা তিনি ‘সত্যে’ উপনীত হয়েছেন। হেগেলের মতে ‘যুক্তিবোধ’ একটি চূড়ান্ত বাস্তব সত্য হলেও এটি একটি সুনির্দিষ্ট পদ্ধতিতে গড়ে ওঠে। এই সুনির্দিষ্ট পদ্ধতিটি হল দ্বান্দ্বিক প্রক্রিয়া।
     হেগেলের মতে, দ্বান্দ্বিকতা হল একটি গতিশীল প্রক্রিয়া এবং এর একটি নিজস্ব যৌক্তিকতা রয়েছে যা বিভিন্ন ব্যক্তির চিন্তা ক্ষেত্রের পার্থক্যকে অস্বীকার করে। এই দ্বান্দিকতা অনুসারে উন্নতি এবং অগ্রগতি কখনোই একটি সমান্তরাল রেখায় গড়ে ওঠে না, বরং এটি বাদ-প্রতিবাদ-সম্বাদ এই তিনটি স্তরের মাধ্যমে গড়ে ওঠে। তিনি বলেন যে কোন ব্যক্তির দ্বারা সম্পাদিত যে কোন একটি কার্য চূড়ান্ত সত্য নয়, এটি একইসাথে একটি বিরুদ্ধবাদী মতবাদের জন্ম দেয়। প্রথমটি হল, হেগেলের মতে, বাদ্ এবং দ্বিতীয়টি হল প্রতিবাদ। এই বাদ্ এবং প্রতিবাদের সংঘাতের মধ্য দিয়ে যে সম্বাদ্ আত্মপ্রকাশ করে তা হল আংশিক সত্য। সুতরাং, হেগেলের মতে সম্বাদও চূড়ান্ত সত্য নয়, বরং এটি এক নতুন বাদ্-এর জন্ম দেয় এবং একইভাবে দ্বান্দ্বিকতার পথ ধরে এগিয়ে চলে নতুন সত্যের সন্ধানে।
x-------------------x
Machiavelli’s Suggestion to Prince
                রাষ্ট্রচিন্তার ইতিহাসে ম্যাকিয়াভেলীর প্রধান অবদান হল তিনিই সর্বপ্রথম রাজনীতি ও ধর্মের পৃথকীকরণের মাধ্যমে এক সুসংহত রাষ্ট্রচিন্তা নির্মাণ করেছেন। বাস্তববাদী চিন্তাবিদ ম্যাকিয়াভেলী “The Prince” গ্রন্থে শাসনকার্য কোন পদ্ধতিতে চালনা করা উচিৎ সে বিষয়ে শাসককে কতকগুলি পরামর্শ প্রদান করেছেন। এই পরামর্শগুলি হল:
     (১) একজন শাসক অবশ্যই শক্তিশালী হবেন এবং যখন প্রয়োজন হবে তখন নিজের শক্তি প্রদর্শনে দ্বিধা করবেন না।
     (২) তার প্রতিটি কাজের পশ্চাতে একটি রাজনৈতিক উদ্দেশ্য অবশ্যই থাকবে।
     (৩) সাধারণ মানুষের থেকে পৃথক একটি নৈতিকতাবোধ একজন শাসক অবশ্যই বহন করবেন।
     (৪) নাগরিকদের আবেগ ব্যবহারের ক্ষমতা অবশ্যই শাসকের থাকতে হবে।
     বস্তুতপক্ষে বাস্তববাদী চিন্তাবিদ শাসকের পালনীয় কর্তব্য ব্যাখ্যা করতে গিয়ে উল্লেখ করেছেন “The ruler must have strength of a lion, he will be as clever as fox, and his relationship with the subject will be the relationship between wolf and sheep”
x---------------x
Difference between Prince and Discourse
                সাধারণভাবে বলা হয় ম্যাকিয়াভেলী ছিলেন আধুনিক রাষ্ট্রচিন্তার প্রবর্তক। ম্যাকিয়াভেলী প্রধানত: দুটি গ্রন্থে তার সামগ্রিক রাষ্ট্রচিন্তা গড়ে তুলেছেন যাত একটি হল The Prince ও অপরটি হল The Discourseকিন্তু এই দুটি গ্রন্থে ম্যাকিয়াভেলীর রাষ্ট্রচিন্তার মধ্যে পার্থক্য লক্ষ্য করা যায়। এই পার্থক্যসমূহ হল:
     (১) The Prince গ্রন্থে ম্যাকিয়াভেলী আলোচনা করেছেন কিভাবে একজন শাসক ক্ষমতা অর্জন করবে ও তা বজায় রাখবে, কিন্তু The Discourse গ্রন্থে তিনি প্রজাতন্ত্র প্রতিষ্ঠার সম্ভাব্য পদ্ধতিসমূহ নিয়ে আলোচনা করেছেন।
     (২) The Prince-এ তিনি স্বৈরাচারী শাসনের বিভিন্ন রূপ ও প্রতিষ্ঠার পদ্ধতি আলোচনা করেছেন, কিন্তু The Discourse-এ তিনি তৎকালীন ইতালির সামাজিক ও রাজনৈতিক পরিস্থিতি বিশ্লেষণ করেছেন।
     (৩) The Prince-এ প্রকৃতি নির্বিশেষে সকল রাষ্ট্রকে সামরিক ক্ষমতা প্রয়োগের অধিকার তিনি প্রদান করেছেন, কিন্তু The Discourse-এ প্রজাতান্ত্রিক রাষ্ট্র প্রকৃতির স্বার্থে সামরিক ক্ষমতার সীমাবদ্ধ প্রয়োগের কথা বলেছেন।
(৪) The Prince-এ ম্যাকিয়াভেলী ক্ষমতা অর্জন ও বজায় রাখার জন্য শাসকের যে কোন পদ্ধতি গ্রহণকে সমর্থন করেছেন, কিন্তু The Discourse-এ তিনি জনকল্যাণকামী কার্য সম্পাদনের মাধ্যমে প্রজাদের আনুগত্য লাভের কথা বলেছেন।
x----------------x