Monday, April 27, 2020

Education (Programme) Sem-2: Factors that influence learning (শিখনে প্রভাব বিস্তারকারী বিষয়গুলি)


C.B.P.B.U- B.A. PROGRAMME (SEMESTER-2)
EDCG-2: Psychological Basis of Education
Factors that influence learning (শিখনে প্রভাব বিস্তারকারী বিষয়গুলি)
শিখন প্রক্রিয়া কতটা সার্থক হবে, তা শুধুমাত্র পাঠ্য বিষয়ের গুনমান কিংবা শিক্ষার্থীর সহজাত ক্ষমতার উপর নির্ভর করে না। অনেকগুলি বিষয় শিখনকে প্রভাবিত করে। নিচে সেগুলি সম্পর্কে আলোচনা করা হল-
১। বৌদ্ধিক উপাদান:
বৌদ্ধিক উপাদান বলতে এক প্রকার পৃথক মানসিক স্তরকে বোঝায়। স্কুলে সাফল্য সাধারণত বুদ্ধির স্তরের সাথে ঘনিষ্ঠভাবে জড়িত। স্বল্প বুদ্ধি সম্পন্ন শিক্ষার্থীরা প্রায়শই স্কুলের কাজে দক্ষতায় গুরুতর অসুবিধার সম্মুখীন হয়। কখনও কখনও ছাত্ররা বিশেষ বৌদ্ধিক অক্ষমতার কারণে শিখে না। শেখার প্রক্রিয়াটির কার্যকারিতা নির্ধারণের ক্ষেত্রে ব্যক্তির ব্যক্তিগত সক্ষমতা সবচেয়ে গুরুত্বপূর্ণ।
২। শেখার কারণগুলি:
যা শেখানো হয়েছে তাতে দক্ষতার অভাব, কাজের বা অধ্যয়নের ত্রুটিপূর্ণ পদ্ধতি এবং পরীক্ষামূলক পটভূমির সংকীর্ণতার কারণে যে কোনও শিক্ষার্থীর শিখন প্রক্রিয়া প্রভাবিত হতে পারে। এছাড়া বিদ্যালয়ে শিখন প্রক্রিয়া যদি খুব দ্রুত এগিয়ে যায় এবং শিক্ষার্থীরা যে পরিমাণ শিখন অর্জন করছে, তার উপর নিয়মিতচ পরীক্ষা নেওয়া না হয়, তাহলে তারা বেশ কয়েকটি ক্ষেত্রে দুর্বল হয়ে যেতে পারে, যা তাদের সফল অগ্রগতির সাথে হস্তক্ষেপ করে।
৩। শারীরিক কারণসমূহ:
এই কারণগুলির অধীনে স্বাস্থ্য, শারীরিক বিকাশ, পুষ্টি, চাক্ষুষ এবং শারীরিক ত্রুটি এবং গ্রন্থির অস্বাভাবিকতার মতো বিষয়গুলি অন্তর্ভুক্ত রয়েছে। এটি সাধারণত স্বীকৃত যে শারীরিক অসুস্থতা শিক্ষার্থীর দৈহিক বিকাশকে প্রতিহত করে। এছাড়া অপুষ্টিগত কারণেও শিখন এবং শারীরিক বৃদ্ধি ব্যাহত হয়।
৪। মানসিক কারণ:
মানসিক কারণগুলির মধ্যে অন্যতম হল মনোভাব, যা জৈব এবং জন্মগত উপাদান দ্বারা গঠিত। এর পাশাপাশি রয়েছে বিভিন্ন প্রকারের মানসিক আবেগজনিত বিষয়, যেমন- বুদ্ধি, আগ্রহ, চাহিদা, মনোযোগ ইত্যাদি। এগুলির দ্বারাও শিখন প্রক্রিয়া প্রভাবিত হয়। এই বিষয়গুলি শিক্ষার্থীর মানসিক সংগঠন এবং তার সাধারণ আচরণে একটি বড় ভূমিকা পালন করে।
৫। সংবেদনশীল এবং সামাজিক কারণ:
প্রবৃত্তি ও আবেগের মতো ব্যক্তিগত কারণ এবং সহযোগিতা ও প্রতিদ্বন্দ্বিতার মত সামাজিক কারণ সরাসরি শিক্ষার্থীর অনুপ্রেরণার সাথে সম্পর্কিত। এগুলি এক একটি জটিল মনোবিজ্ঞান সম্পর্কিত প্রক্রিয়া। একথা অবশ্যই জেনে রাখা প্রয়োজন যে ব্যক্তির বিভিন্ন ধরণের উদ্দীপনা সম্পর্কিত ভিন্ন ভিন্ন প্রতিক্রিয়া তার বিভিন্ন প্রকার প্রবণতা দ্বারা নির্ধারিত হয়।
৬। শিক্ষকের ব্যক্তিত্ব:
শিক্ষাগত পরিবেশে বা শিক্ষার্থীর ব্যর্থতা এবং সাফল্যের ক্ষেত্রে স্বতন্ত্র ব্যক্তিত্ব হিসাবে শিক্ষক একটি গুরুত্বপূর্ণ উপাদান। তাঁর ব্যক্তিত্ব শিক্ষালাভে যুক্ত ছাত্রদের ব্যক্তিত্বের উপর সরাসরি প্রভাব বিস্তার করে, যা শিখন পরিস্থিতি থেকে উদ্ভূত আচরণের ধরণটি নির্ধারণ করতে সহায়তা করে।
একজন শিক্ষকের মূল্যবোধ শুধুমাত্র নিয়মিত দায়িত্ব পালনের নিয়মিত কর্মক্ষেত্রে সীমাবদ্ধ নয়। তাঁর নৈতিক ব্যক্তিত্ব এবং ব্যক্তিগত উদাহরণের প্রভাবের মাধ্যমে তিনি তাঁর শিষ্যদের নেতৃত্ব দেওয়ার এবং অনুপ্রাণিত করার ক্ষমতা রাখেন। নির্দিষ্টভাবে বলতে গেলে, ব্যক্তিত্ব এমন সমস্ত কারণগুলির দ্বারা গঠিত যা ব্যক্তিকে তিনি যা করে থাকেন, তার ভিত্তিতে তাঁকে অন্যদের থেকে পৃথক করে। শিক্ষককে তাই বুঝতে হবে শ্রেণিকক্ষে তাঁর সমস্ত ক্রিয়াকলাপের মধ্য দিয়ে তিনি সরাসরি  শিক্ষার্থীর আচরণকে প্রভাবিত করছেন।
৭। পরিবেশগত কারণ:
শেখার জন্য প্রয়োজনীয় শারীরিক অবস্থা পরিবেশগত কারণের অধীনে। শেখার দক্ষতাকে প্রভাবিত করার অন্যতম কারণ হ'ল কোন পরিবেশে শিখনটি ঘটছে। এর মধ্যে শ্রেণিকক্ষ, পাঠ্যপুস্তক, সরঞ্জাম, এবং অন্যান্য শিক্ষামূলক উপকরণ অন্তর্ভুক্ত রয়েছে।