Friday, May 1, 2020

Educational Technology: Use of Multi-media in education (Hons-4th Sem & DSC 6th Sem)


প্রশ্ন- শিক্ষায় কি কি ধরণের মাল্টিমিডিয়া ব্যবহার করা হয়? শিক্ষায় মাল্টিমিডিয়া পদ্ধতি ব্যবহারের গুরুত্ব আলচনা কর।

উত্তরঃ মাল্টিমিডিয়া বলতে বোঝায় বিভিন্ন মাধ্যম- যেমন পাঠ্যবস্তু, ছবি, অডিও, ভিডিও এবং অ্যানিমেশন ইত্যাদির সম্মিলিত ব্যবহার। এটি মুলতঃ তথ্য সরবরাহ করতে ব্যবহৃত হয় যা মুদ্রিত পাঠ্য বইয়ের মতো শিক্ষা উপকরনের চেয়ে বেশি শক্তিশালী। এটি ব্যবহারকারীদের দ্রুত এবং নির্ভুলভাবে তথ্যের সাথে ক্রিয়া-প্রতিক্রিয়া করার সুযোগ দেয়। শিক্ষামূলক মাল্টিমিডিয়া অ্যাপ্লিকেশনগুলি শিক্ষার্থীদের বিভিন্ন ফর্ম্যাটে তথ্য পেতে সাহায্য করে। মাল্টিমিডিয়া অ্যাপ্লিকেশনগুলির উদাহরণ হ'ল ওয়ার্ল্ড ওয়াইড ওয়েব (WWW), কোর্সওয়্যার, ইন্টারেক্টিভ টিভি, কম্পিউটার গেমস এবং ভার্চুয়াল বাস্তবতা ইত্যাদি
বর্তমানে শিক্ষার প্রয়োজনে ব্যবহৃত মাল্টিমিডিয়া অ্যাপ্লিকেশনগুলি সম্পর্কে নিচে আলোচনা করা হল-
পাঠ্যবস্তু (Text): পাঠ্যবস্তু মাল্টিমিডিয়াতে ব্যবহৃত সবচেয়ে প্রাথমিক উপাদান এবং এটি ব্যবহার করা খুব সহজ। তবে, এটির ব্যবহারকে অবহেলা করা উচিত নয়, কারণ পাঠ্যবস্তু অন্যান্য উপাদানগুলির তুলনায় মাল্টিমিডিয়া মিথস্ক্রিয়ার গুণমানকে সবচেয়ে বেশি প্রভাবিত করে। এর কারণ পাঠ্যবস্তুর প্রচুর ফন্ট (Font) রয়েছে। একেকটি ফন্ট হ'ল একেক আকার এবং শৈলীর। তাই শেখার ক্ষেত্রে পাঠ্যবস্তু সর্বাধিক ব্যবহৃত উপাদান।
গ্রাফিক (Graphics): গ্রাফিক হল দ্বিমাত্রিক চিত্র বা ছবি। এটি শেখার পদ্ধতির সর্বাধিক সৃজনশীল উপায়। এটি ফটোগ্রাফ, অঙ্কন বা ছবি হতে পারে। জিআইএফ, জেপিইজি এবং পিএনজি এর মতো অনেক ধরণের চিত্র ফর্ম্যাট রয়েছে। শিক্ষায় গ্রাফিক ব্যবহার শিক্ষার্থীদের আগ্রহ বাড়িয়ে তুলবে। এটি তাদের স্মৃতিশক্তির দক্ষতা বাড়িয়ে তুলবে কারণ চিত্র মনে রাখা সহজ।
অডিও (Audio): অডিও বা শব্দ বহু বছর ধরে শিক্ষায় ব্যবহৃত হচ্ছে। যেহেতু আমরা যা শিখি সেগুলি অডিও মাধ্যমের সাহায্যে রেকর্ড করা যায়, এটি শিক্ষার্থীদের পক্ষে একটি কার্যকর সরঞ্জাম, কারণ তারা যে কোনও সময় তাদের শিক্ষক দ্বারা প্রদত্ত কোর্স সামগ্রী যে কোনও জায়গায় ইন্টারেক্ট করার জন্য এটি ব্যবহার করে। অডিও সরঞ্জাম এবং প্ল্যাটফর্মের মাধ্যমে অনলাইন আলোচনা করার ক্ষেত্রে শিক্ষার্থীদের বেশ সুবিধা হয়। এটি কেবল মুখোমুখি সাক্ষাতের চেয়ে সময় সাশ্রয় করে না, দীর্ঘ দূরত্বের শিক্ষার জন্য প্রায়শই ব্যবহৃত হয়। এমনকি অনেকগুলি তথ্য অধিক সংখ্যক শিক্ষার্থীর কাছে উপস্থাপনের জন্য শিক্ষকও এটি ব্যবহার করতে পারেন। এটি শিক্ষককে বিষয়বস্তুটি আরও আকর্ষণীয়ভাবে ব্যাখ্যা করতে সহায়তা করবে যা শিক্ষার্থীরা সহজে বুঝতে পারবে।
ভিডিও (Video): ভিডিও একটি বহুল ব্যবহৃত মাল্টিমিডিয়া উপাদান। শিক্ষাগত ব্যবহারের জন্য কয়েকটি স্ট্যান্ডার্ড ভিডিও ফর্ম্যাট রয়েছে যেমন এমপিইজি-2, ডিভিডি, প্লেব্যাক কিংবা হোম ভিডিওর জন্য এমপিইজি-4 ইত্যাদি। কখনও কখনও তথ্য জানাতে পাঠ্য বা অন্যান্য মাল্টিমিডিয়া উপাদান ব্যবহার করা শক্ত এবং জটিল হয় এক্ষেত্রে ভিডিও ব্যবহার করা হয়, কারণ এটি শিক্ষার্থীদের জন্য ভিজ্যুয়াল উদ্দীপনা সরবরাহ করতে পারে যাতে তারা শেখার ক্ষেত্রে আরও ভাল বোঝার অধিকারী হতে পারে। শিক্ষক তাঁর ছাত্রদের একটি ভিডিও প্রকল্প তৈরি করতে বলতে পারেন। এর ফলে তারা সরাসরি এই মাধ্যমটির সংস্পর্শে আসতে পারে এবং তাদের অন্যান্য সহপাঠীর কাছে এটি প্রদর্শন করতে পারে। এইভাবে এটি তাদের ব্যবহারিক দক্ষতা বাড়াতে সহায়তা করতে পারে। কারণ, একটি ভিডিও তৈরি করে তারা কেবল শ্রেণিকক্ষে বসে না থেকে বাইরেও সেটি প্রকাশ করে।
অ্যানিমেশন (Animation): অ্যানিমেশন তৈরি করা হয় অবিচ্ছিন্ন গতি এবং আকৃতি পরিবর্তনের সাথে একত্রে একটি নাটকীয় উপাদান তৈরি করতে। ভিডিওর চেয়ে অ্যানিমেশন একটু আলাদা। কারণ ভিডিওটি বাস্তব জীবনের ঘটনা থেকে নেওয়া হয় এবং অ্যানিমেশনটি সাধারণত আঁকা ছবি থেকে নেওয়া হয়। কয়েকটি অ্যানিমেশন সফ্টওয়্যার রয়েছে যা শিক্ষাক্ষেত্রে ব্যবহার করা হয়; যেমন- অ্যাডোবে ফ্ল্যাশ, অথোয়ার ইত্যাদি। এই সফ্টওয়্যারগুলি ব্যবহার করে শিক্ষার্থীরা তাদের পছন্দসই একটি প্রকল্প উপস্থাপন করে তাদের সৃজনশীলতা এবং নিজস্ব ধারণা ব্যবহার করতে পারে। অ্যানিমেশন শিক্ষার্থীদের দ্রুত এবং সহজে কোন বিষয়বস্তু শিখতে সহায়তা করতে পারে। কম্পিউটার অ্যানিমেশনের ব্যবহার করে শিখন ও শিক্ষণ দুটিই আরও আকর্ষণীয় এবং মজাদার হয়ে উঠতে পারে।

শিক্ষায় মাল্টিমিডিয়া পদ্ধতি ব্যবহারের গুরুত্ব-  
বর্তমান সময়ে শিক্ষাগত উদ্দেশ্যে মাল্টিমিডিয়া অ্যাপ্লিকেশনগুলির ব্যবহার যথেষ্ট বৃদ্ধি পেয়েছে। মাল্টিমিডিয়া অ্যাপ্লিকেশনগুলির অনেক সুবিধা রয়েছে যা শিক্ষদের পরামর্শ প্রদানের অনুমতি দেয় যা নির্দিষ্ট গ্রুপের শিক্ষার্থীদের প্রয়োজন অনুসারে তৈরি হয়। শিক্ষকরা শিক্ষামূলক মাল্টিমিডিয়া অ্যাপ্লিকেশন ব্যবহার করে শিক্ষার্থীদের আগ্রহ বাড়াতে এবং অনুপ্রেরণা জাগিয়ে তুলতে সহায়তা করেন। আবার শিক্ষার্থীরা বিভিন্ন মাল্টিমিডিয়া অ্যাপ্লিকেশন যেমন সিডি-রম ভিত্তিক পাঠ্যপুস্তক, টিউটোরিয়াল এবং পরীক্ষাগার পরীক্ষাগুলি ব্যবহার করে শেখার প্রক্রিয়াতে সক্রিয়ভাবে জড়িত থাকতে পারে। মাল্টিমিডিয়া অ্যাপ্লিকেশনগুলি শেখার কার্যকারিতা বাড়ায় এবং প্রচলিত শেখার পদ্ধতির চেয়ে আকর্ষণীয়।
মাল্টিমিডিয়া অ্যাপ্লিকেশনগুলি ব্যবহার করে শিক্ষকরা নিয়মিতভাবে তাঁদের শিক্ষার্থীদের শেখার ব্যাপারে আকৃষ্ট করার পাশাপাশি শিক্ষার্থীদের শেখার ফলাফল বাড়াতে সহায়তা করেন। মানুষ শুধুমাত্র শব্দের মাধ্যমে শেখার চেয়ে শব্দ এবং ছবি থেকে আরও ভাল শিখতে পারে। এছাড়াও শিক্ষামূলক মাল্টিমিডিয়া অ্যাপ্লিকেশনগুলি নির্দিষ্ট পয়েন্টগুলি উপস্থাপন এবং গুরুত্ব দেওয়ার জন্য ব্যবহার করা হয় সুতরাং এটি আরও কার্যকর কারণ শিক্ষার্থীদের পক্ষে ছাপানো বিষয়বস্তু শেখার চেয়ে বরং এতে মনোনিবেশ করা আরও সহজ।
শিক্ষার্থীদের সামনে যখন কোন বিষয়বস্তু একই সাথে দুটি পৃথক পয়েন্টে উপস্থাপিত হয়, তখন তাদের মনোযোগ প্রায়শই বিভক্ত হয়ে যায়। সুতরাং, কোন পাঠ্যবস্তু যখন একই সাথে শব্দ এবং ছবিতে উপস্থাপন করা হয়, তখন শেখার ফলাফল আরও কার্যকর হয়। গবেষণায় দেখা গেছে যে যখন শিক্ষকরা মাল্টিমিডিয়া উপাদানকে শেখার প্রক্রিয়াতে সংহত করেন, তখন শিক্ষার্থীরা পাঠের সময় আরও সক্রিয়ভাবে অংশ নেয় কারণ পাঠ আরও আকর্ষণীয় হয়ে ওঠে এবং এর ফলে তারা আরও মনোযোগী হয়ে ওঠে। উদাহরণস্বরূপ, যখন অ্যানিমেশন এবং বিবরণ একসাথে উপস্থাপন করা হয়, তখন শিক্ষার্থীরা সহজে বুঝতে পারে এবং সেই তথ্যটি দীর্ঘমেয়াদী স্মৃতিতে দ্রুত সংহত করা যায়।
মাল্টিমিডিয়া অ্যাপ্লিকেশনগুলি শিক্ষার্থীদের মনোযোগ আকর্ষণ করতে এবং শেখার প্রক্রিয়া চলাকালীন আগ্রহ তৈরি করতে ব্যবহৃত হয়। এটি শিখন সামগ্রী এবং শেখার প্রতি শিক্ষার্থীর মনোভাব উন্নত করতে পারে। মাল্টিমিডিয়া অ্যাপ্লিকেশনগুলি শিক্ষার্থীদের স্মৃতিশক্তি বাড়াতে এবং শিক্ষকদের দ্বারা ব্যবহৃত প্রচলিত শিক্ষামূলক পদ্ধতির তুলনায় শিখনকে আরও বেশি কার্যকর করে তুলতে সাহায্য করে। শিক্ষামূলক উদ্দেশ্যে ব্যবহৃত মাল্টিমিডিয়া অ্যাপ্লিকেশনগুলি শেখাকে আরও মজাদার করে তোলে এবং কঠিন ও ভীতিজনক বিষয়গুলির জন্য উদ্বেগ এবং উত্তেজনা হ্রাস করতে পারে।
সুতরাং, কোনও সন্দেহ নেই যে শিক্ষার গুণমান উন্নত করতে মাল্টিমিডিয়া অ্যাপ্লিকেশনগুলির গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে। কারণ এটি শিক্ষকদের শেখানোর পদ্ধতি এবং শিক্ষার্থীদের শেখার উপায়কে প্রভাবিত করতে পারে। মাল্টিমিডিয়া অ্যাপ্লিকেশনগুলি শিক্ষক এবং শিক্ষার্থী উভয়ের দ্বারা সহজেই ব্যবহার করা যায়। এটির ব্যবহারের ফলে শিক্ষার্থীরা দ্রুত তথ্য অনুসন্ধান করতে এবং পুনরুদ্ধার করতে সক্ষম হয়েছে এছাড়া, মাল্টিমিডিয়া অ্যাপ্লিকেশনগুলি পৃথকভাবে প্রয়োজনীয় তথ্য অনুসারে তৈরি করা হয় কারণ এটি শিক্ষার্থীদের বিভিন্ন শিক্ষার শৈলী এবং শক্তিগুলি যুক্ত করার জন্য বিভিন্ন উপায়ে উপস্থাপন করা যেতে পারে। উদাহরণস্বরূপ, একজন শিক্ষার্থী প্রিন্টগুলি থেকে কিছু শেখার উপকরণগুলি পড়তে পছন্দ করে, অন্য একজন শিক্ষার্থী ভিজ্যুয়াল উপস্থাপনা পছন্দ করতে পারে। অতএব, শিক্ষাগত উদ্দেশ্যে মাল্টিমিডিয়া অ্যাপ্লিকেশনগুলি সমস্ত বিশেষ শিক্ষার্থী এবং শিক্ষকদের পক্ষে কার্যকর কারণ এটি তাদের প্রয়োজন অনুসারে তৈরি করা হয়েছে।