Friday, May 15, 2020

EDU HONS- 4TH SEM (SEC-2C) Types of Community


EDUCATION (HONS) SEMESTER-4
SEC-2C (Community Outreach Activities & Education)

Q: What are the different types of community? (3 Marks)
সম্প্রদায় বলতে বোঝায় এমন একটি সংহত দল যার বেশ কিছু (অন্তত একটি) সাধারণ (Common) বৈশিষ্ট্য রয়েছে। বিস্তৃতভাবে বলতে গেলে পাঁচটি বিভিন্ন ধরণের সম্প্রদায় রয়েছে। সেগুলি হল-
ক) আগ্রহ-ভিত্তিক সম্প্রদায়- এটি একটি এমন সংগঠিত বা অসংগঠিত গোষ্ঠী যারা একত্রিত হয় কারণ তারা একটি সাধারণ (Common) আগ্রহ বা উদ্বেগ ভাগ করে নেয়। আগ্রহী সম্প্রদায়ের উদাহরণগুলির মধ্যে রয়েছে বিভিন্ন স্পোর্টস টিম বা খেলোয়াড়দের ভক্ত (Followers)
খ) কর্ম-ভিত্তিক সম্প্রদায়- যখন একটি গোষ্ঠী কোনও নির্দিষ্ট কারণের দ্বারা প্রভাবিত হয়ে সমাজে পরিবর্তন আনতে একত্রিত হয়, তখন তাদেরকে কর্মের একটি সম্প্রদায় বলা হয়। এই ধরণের সম্প্রদায়ের উদাহরণ হ'ল মানবাধিকারের সমর্থক বা কোনও রাজনৈতিক দলের পক্ষে প্রচারকারী ব্যক্তিরা।
গ) স্থান-ভিত্তিক সম্প্রদায়- যখন একদল মানুষ ভৌগলিক অবস্থানের কারণে একত্রিত হয়ে বসবাস করে, তখন সেই সম্প্রদায়কে স্থান-ভিত্তিক সম্প্রদায় বলে। যেমন- কোন রাজ্যবাসী, জেলাবাসী, গ্রামবাসী ইত্যাদি।
ঘ) অনুশীলন-ভিত্তিক সম্প্রদায়- একই পেশা কিংবা একই ধরণের কাজকর্মের সঙ্গে যুক্ত ব্যক্তিদের দলকে বলে অনুশীলন-ভিত্তিক সম্প্রদায়। শিক্ষক সম্প্রদায়, নাট্য-গোষ্ঠী ইত্যাদি হল এই ধরণের সম্প্রদায়ের উদাহরণ।
ঙ) পরিস্থিতি-ভিত্তিক সম্প্রদায়- এই ধরণের সম্প্রদায়গুলি এমন লোকদের গোষ্ঠী যা তাদের বাহ্যিক ঘটনা বা পরিস্থিতির কারণে একত্রিত হয়। পরিস্থিতি-ভিত্তিক সম্প্রদায়ের উদাহরণগুলি হ'ল কোন বিশেষ অসুস্থতা সমর্থনকারী দল বা একই কারাগারে আবদ্ধ বিভিন্ন ধরণের সম্প্রদায়।