Sunday, May 17, 2020

6th Sem Education (Programme) Educational Technology: Systems Approach


What do you mean by Systems Approach in education? What are the major steps in the systems approach in education? What are the advantages and disadvantages of the systems approach in education? (শিক্ষায় সিস্টেম দৃষ্টিভঙ্গি বলতে কী বোঝো? শিক্ষায় সিস্টেম দৃষ্টিভঙ্গির ক্ষেত্রে মূল ধাপগুলি কী কী? শিক্ষায় সিস্টেম দৃষ্টিভঙ্গির সুবিধা ও অসুবিধাগুলি কী কী?)                            3+4+4+3=15
উত্তরঃ সিস্টেম দৃষ্টিভঙ্গি হ'ল নির্দিষ্ট উদ্দেশ্যগুলির প্রতি সমস্যার সমস্ত দিককে সমন্বিত করার একটি নিয়মতান্ত্রিক প্রচেষ্টা। আভিধানিক অর্থে সিস্টেম হল একটি নিয়মিত ক্রিয়াশীল ও স্বতন্ত্র গোষ্ঠীভুক্ত পদ্গুলির সমন্বিত ব্যবস্থা, যা একসাথে ক্রিয়া-প্রতিক্রিয়া করে। উদাহরণ হিসেবে বলা যেতে পারে – পরিপাক (হজম) পদ্ধতির বিভিন্ন অংশকে ওই পদ্ধতির উপাদান হিসাবে ভাবা যেতে পারে। পরিপাকতন্ত্রের প্রতিটি উপাদান সামগ্রিকভাবে পরিপাকতন্ত্রের কার্যক্ষমতায় সহায়তা করে।
শিক্ষার প্রসঙ্গে সিস্টেমটি সামগ্রিকভাবে তার সমস্ত দিক এবং অংশগুলি, যেমন, ছাত্র, শিক্ষক, পাঠ্যক্রম, বিষয়বস্তু এবং নির্দেশিক উদ্দেশ্যগুলির মূল্যায়ন সমন্বিত একটি ইউনিট।এক্ষেত্রে শিখন-শিক্ষণ প্রক্রিয়াটিকে একটি সিস্টেমের উপাদানগুলির মধ্যে সংযোগ এবং নিয়ন্ত্রণ হিসাবে দেখা হয়। এই সিস্টেমটি একজন শিক্ষক, একজন শিক্ষার্থী এবং নির্দেশনার একটি প্রোগ্রামের সমন্বয়ে গঠিত, যা একটি নির্দিষ্ট ক্রিয়া-প্রতিক্রিয়ার উৎকৃষ্ট নমুনা
সিস্টেম দৃষ্টিভঙ্গি প্রথমে শিক্ষার্থী এবং তারপরে শিখন সামগ্রী, শেখার অভিজ্ঞতা এবং কার্যকর মিডিয়া এবং শিক্ষামূলক কৌশলগুলির উপর মনোনিবেশ করে। এটি মিডিয়া, হার্ডওয়্যার এবং সফ্টওয়্যার সহ নির্দেশনার সমস্ত উপাদানগুলির সাথে সম্পর্কিত। এর উদ্দেশ্য হল উপযুক্ত সময়ে সিস্টেমের জৈব উপাদানগুলির সমন্বয়ে নির্দিষ্ট লক্ষ্য পূরণে সমগ্র ব্যবস্থায় অবদান রাখতে সহায়তা করা।
একটি নির্দেশদান ব্যবস্থার অংশ হিসেবে শিক্ষককে নির্বাচিত সম্পদ উপাদান এবং শ্রেণিকক্ষের ক্রিয়াকলাপগুলির পুরোপুরি ব্যবহারের পরিকল্পনা করতে হয়। শিক্ষকের বিষয় সম্পর্কে সামগ্রিক দৃষ্টিভঙ্গি থাকতে হবে, তার সীমাবদ্ধতাগুলি জানতে হবে, তার ছাত্রদের এবং তাদের শিক্ষার ক্ষমতাগুলির পার্থক্য সম্পর্কে সমস্ত কিছু জানতে হবে এবং সেই অনুযায়ী পরিকল্পনা করতে হবে। সিস্টেম পদ্ধতির বর্ণিত উদ্দেশ্যগুলি অর্জনের জন্য পদ্ধতির পরিকল্পনাকে যথাযথভাবে সংশোধন করা প্রয়োজন। এছাড়াও এটি মূল্যায়নের ফলাফল বিশ্লেষণের মাধ্যমে শিখনের ফলাফলগুলির অবিচ্ছিন্ন মূল্যায়ন এবং জ্ঞানের ব্যবহার সাথে জড়িত।

শিক্ষার ক্ষেত্রে সিস্টেমে দৃষ্টিভঙ্গির প্রধান পদক্ষেপগুলি হ'ল:
শিক্ষায় সিস্টেম দৃষ্টিভঙ্গি ব্যবহারের ক্ষেত্রে প্রধানত দশটি ধাপ অনুসরণ করা হয়। এগুলি হল-
১। অর্জন করার জন্য নির্দিষ্ট নির্দেশমূলক লক্ষ্যগুলি নির্ধারণ এবং সেই লক্ষ্যগুলি সংজ্ঞায়িত করা,
২/ এই লক্ষ্যগুলি অর্জনের জন্য উপযুক্ত মিডিয়া ব্যবহারের সিদ্ধান্ত গ্রহণ করা,
৩/ শিক্ষার্থীর বৈশিষ্ট্য এবং প্রয়োজনীয়তা নির্ধারণ করা,
৪/ কার্যকর শিখনের জন্য উপযুক্ত পদ্ধতি নির্বাচন করা,
৫/ উপলব্ধ বিকল্পগুলি থেকে যথাযথ শিখন অভিজ্ঞতা নির্ধারণ করা,
৬/ শিখন-শিক্ষণের জন্য প্রয়োজনীয় উপকরণ এবং সরঞ্জাম নির্বাচন করা,
৭/ শিক্ষক, শিক্ষার্থী এবং সহায়ক কর্মীদের জন্য উপযুক্ত ব্যক্তিগত ভূমিকা আরোপ করা,  
৮/ কর্মসূচির বাস্তবায়ন করা,
৯/ শিক্ষার্থীর পারফরম্যান্সের পরিমাপের ভিত্তিতে মূল লক্ষ্যগুলির পরিপ্রেক্ষিতে ফলাফল মূল্যায়ন করা, এবং
১০/ শিক্ষার্থীদের শেখার উন্নতি করার জন্য সিস্টেমের দক্ষতা বৃদ্ধির লক্ষ্যে প্রয়োজনীয় সংশোধন করা।

সিস্টেমে দৃষ্টিভঙ্গির সুবিধাঃ
  • ·         সিস্টেম দৃষ্টিভঙ্গি নির্দিষ্ট লক্ষ্য অর্জনের জন্য প্রয়োজনীয় উপাদানগুলির যথার্থতা সনাক্ত করতে সহায়তা করে।
  • ·         প্রযুক্তিগত অগ্রগতি নির্ধারিত লক্ষ্য অর্জনের জন্য উপযুক্ত যন্ত্রপাতি, মিডিয়া এবং ব্যক্তির সমন্বয় সাধনে ব্যবহার করা যেতে পারে।
  • ·         এটি পরিমাণ, সময় এবং অন্যান্য বিষয়ের সাথে সম্পর্কিত সম্পদ্গুলির প্রয়োজনীয়তা, তাদের উত্স এবং সুবিধা নির্ধারণে সহায়তা করে।
  • ·         এটি শিক্ষার্থীদের শিক্ষার ক্ষেত্রে সিস্টেমের সাফল্যের জন্য প্রয়োজনীয় উপাদানগুলি শৃঙ্খলভাবে উপস্থাপন করার অনুমতি দেয়।
  • ·         ক্রমাগত মূল্যায়নের ফলে কাঙ্ক্ষিত উপকারী পরিবর্তনগুলি অনুমোদনের কারণে এটি পরিকল্পনার ক্ষেত্রে কঠোরতা এড়ায়।

সিস্টেম দৃষ্টিভঙ্গির সীমাবদ্ধতাঃ
  • ·         পরিবর্তনে অনীহা- দীর্ঘদিন ধরে চলে আসা পুরানো শিক্ষা পদ্ধতি মুছে ফেলা কঠিন। যে কোনও নতুন পদ্ধতি বা দৃষ্টিভঙ্গির বিরুদ্ধে সর্বদা প্রতিরোধের সম্ভাবনা রয়েছে।
  • ·         কঠোর পরিশ্রম- সিস্টেম দৃষ্টিভঙ্গির যথাযথ প্রয়োগের জন্য বিদ্যালয়ের কর্মীদের পক্ষ থেকে কঠোর এবং অবিচ্ছিন্ন ভাবে পরিশ্রম করা প্রয়োজন। কিন্তু অনেকেই অতিরিক্ত কাজের বোঝার জন্য প্রস্তুত থাকেন না।
  • ·         বোধের অভাব- শিক্ষক এবং প্রশাসকরা এখনও সিস্টেম দৃষ্টিভঙ্গির সাথে পুরপুরি পরিচিত নন। যদিও শিল্পক্ষেত্রে এটি সফলভাবে বাস্তবায়িত হয়েছে, তবে এখনও শিক্ষায় এর আশানুরূপ অগ্রগতি অর্জন করা সম্ভব হয় নি।

উপসংহারঃ উপরোক্ত আলোচনা থেকে বোঝা যাচ্ছে যে সিস্টেম দৃষ্টিভঙ্গি হল একটি নির্দিষ্ট লক্ষ্যের দিকে সমস্যার সমস্ত দিক সমন্বয় করার পদ্ধতিগত প্রচেষ্টা। শিক্ষায় এর অর্থ সর্বাধিক দক্ষ উপায়ে পছন্দসই শেখার লক্ষ্য অর্জনের জন্য অডিও-ভিজ্যুয়াল মিডিয়া সহ সমস্ত প্রয়োজনীয় শিখন সংস্থার পরিকল্পিত এবং সংগঠিত ব্যবহার।