Friday, August 30, 2024

 

What is Vedanta Philosophy?/বেদান্ত দর্শন কি?

বেদান্ত দর্শন হল ভারতীয় দর্শনের ছয়টি সনাতন দার্শনিক ধারার মধ্যে অন্যতম, যার মূলে রয়েছে উপনিষদের শিক্ষা, যা ভারতের প্রাচীন পবিত্র গ্রন্থ বেদের শেষ অংশ। বেদান্ত দর্শন সংস্কৃত শব্দ ‘বেদ’ (জ্ঞান) এবং ‘অন্ত’ (শেষ বা উপসংহার) থেকে উদ্ভূত যা বৈদিক জ্ঞানের চূড়ান্ত এবং সারাংশকে নির্দেশ করে। ‘বেদান্ত’ শব্দের আক্ষরিক অর্থ হল ‘বেদের সমাপ্তি’ এবং এটি বাস্তবতার প্রকৃতি, ব্যক্তি সত্তা এবং জীবনের চূড়ান্ত উদ্দেশ্যের উপর দৃষ্টি নিবদ্ধ করে।

বেদান্তের কেন্দ্রবিন্দুতে রয়েছে পরম ব্রহ্মের অন্বেষণ। এই ব্রহ্ম হল একটি চূড়ান্ত বাস্তবতা, যাকে অসীম অস্তিত্ব, চেতনা এবং আনন্দ হিসাবে বর্ণনা করা হয়েছে। বেদান্ত বিশ্বাস করে যে স্বতন্ত্র আত্মা মূলত ব্রহ্মেরই সাথে এক; এবং এই ঐক্য উপলব্ধি করাই মানব অস্তিত্বের সর্বোচ্চ লক্ষ্য হিসাবে বিবেচিত হয়। এই উপলব্ধি জন্ম ও মৃত্যুর চক্র (সংসার) থেকে মুক্তির (মোক্ষ) দিকে পরিচালিত করে।

যাজ্ঞবল্ক্যের প্রাচীন শিক্ষা এবং মান্ডুক্য উপনিষদের প্রাচীন শিক্ষক গৌড়পাদের ভাষ্য থেকে বেদান্তের উৎপত্তি হয়েছে বলে মনে করা হয়। এক কথায়, বেদান্ত দর্শন হল একটি গভীর এবং ব্যাপক ব্যবস্থা যা বাস্তবতার প্রকৃতি, স্বভাব এবং জীবনের চূড়ান্ত উদ্দেশ্যকে অন্বেষণ করে। এটি নৈতিক জীবনযাপন এবং আধ্যাত্মিক অনুশীলনের সাথে আধিভৌতিক অনুসন্ধানকে একত্রিত করে।